৩টি সাগরে অধিকার ফিরে পেতে তুরস্ক সবকিছু করবে: এরদোগান

0 Shares

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, কৃষ্ণ সাগর, এজিয়ান ও ভূমধ্যসাগরে তুরস্ক তার অধিকার ফিরে পাওয়ার জন্য যা কিছু করা প্রয়োজন তা করতে বদ্ধপরিকর।

সেলজুক তুর্কিদের বায়জান্টাইন সম্রাজ্যের বিরুদ্ধে মালাজগার্ট বিজয়ের ১১ শত বর্ষপূর্তি উপলক্ষে এক সম্মেলনে এরদোগান আঙ্কারার প্রতিপক্ষকে কোন ভুল পদক্ষেপ না নিতে বলেন। তিনি বলেন, যে কোন ভুল তাদের ধ্বংস ডেকে আনবে।

এরদোগান আরো বলেন, আমরা আমাদের কোন বিষয় নিয়ে আপস করব না, আমাদের যা প্রয়োজন তা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। আমরা অন্য কারোর ভূখন্ড, সার্বভৌমত্ব বা ইচ্ছাতে নজর দিচ্ছি না তবে যা আমাদের তাতে ছাড় দিচ্ছি না।

উল্লেখ্য, ভূমধ্যসাগরের দীর্ঘতম উপকূলরেখার দেশ তুরস্কের স্বার্থ লঙ্ঘন করে দেশটির তীরবর্তী ছোট ছোট দ্বীপের উপর ভিত্তি করে একচেটিয়া অর্থনৈতিক অঞ্চল ঘোষণা করার ব্যাপারে গ্রিসের হীনপ্রচেষ্টার ধারাবাহিকভাবে বিরোধিতা করেছে তুরস্ক। পূর্ব ভূমধ্যসাগরে সাইপ্রাস ও গ্রিস প্রশাসনের একতরফা ড্রিলিংয়ের প্রতিদ্বন্দ্বিতা করে আঙ্কারা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে উত্তর সাইপ্রাসের (টিআরএনসি) এই অঞ্চলের উপর তুর্কি প্রজাতন্ত্রেরও অধিকার রয়েছে।

এ লক্ষে পূর্ব ভূমধ্যসাগর এলাকায় তেল-গ্যাস অনুসন্ধানের মাধ্যমে নিজেদের সফল অর্থনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট এরদোগান।

এ অবস্থায় গ্রিস ও সাইপ্রাসের পক্ষে প্রকাশ্য অবস্থান নিয়েছে ফ্রান্স। শুধু তাই নয়, পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ককে তেল-গ্যাস অনুসন্ধান না করার আহ্বান জানিয়েছে ফ্রান্স ওই এলাকায় সামরিক উপস্থিতি বাড়ানোর ঘোষণা দিয়েছে।

0 Shares