মোদি আমার বন্ধু, ভারতীয়-আমেরিকানরা আমায় ভোট দেবেন : ট্রাম্প

0 Shares

সামনেই ভোটের ভাগ্য-পরীক্ষা। তার আগে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়-আমেরিকানদের মন জয় করার কোনো সুযোগ হাতছাড়া করছেন না মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারই অংশ হিসেবে ট্রাম্প জানালেন, ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিদের সঙ্গে তাঁর দুর্দান্ত সম্পর্ক গড়ে উঠেছে। সেইসঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হলেন ডোনাল্ড ট্রাম্প।

হোয়াইট হাউসে গতকাল শুক্রবার সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘ভারত থেকেও আমাদের দুর্দান্ত সমর্থন আছে। ভারতের প্রধানমন্ত্রী মোদিরও দুর্দান্ত সমর্থন আছে আমাদের প্রতি। আমার মতে, ভারতীয়রা (ভারতীয় বংশোদ্ভূত মার্কিনিরা) আমাকে ভোট দেবেন।’ সংবাদ সংস্থা পিটিআই এ খবর জানিয়েছে।

ভারতীয় বংশোদ্ভূতদের কাছে কন্যা ইভাঙ্কা, ছেলে জুনিয়র ট্রাম্প প্রচার চালাবেনন কিনা, সে প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমি ভারতকে জানি এবং আপনি যাদের কথা বলেছেন, ওরা দারুণ মানুষ। আমি জানি, ওদের সঙ্গে ভারতের সম্পর্ক অত্যন্ত ভালো। আমারও তাই।’

রাজনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য, রিপাবলিকান ট্রাম্পের প্রতিপক্ষ শিবির ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস ভারতীয় বংশোদ্ভূত। এর জেরে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয় বংশোদ্ভূতদের ভোট হাতছাড়া হতে পারে বলে আশঙ্কা করছেন ট্রাম্প। সে জন্য ভারতীয়দের সঙ্গে নিজের যে ‘সম্পর্ক’ আছে, তাতে জোর দিচ্ছেন ট্রাম্প। একই সঙ্গে ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে মোদির জনপ্রিয়তা কাজে লাগিয়ে নিজের ভোটব্যাংক শক্তিশালী করতে চাইছেন ট্রাম্প।

বলা হয়ে থাকে, ট্রাম্পের হয়ে এর আগে কার্যত ভোটের ‘প্রচার’ সেরে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। সে ধারণা যে অমূলক নয়, তার প্রমাণও মিলেছে এদিন ট্রাম্পের কথায়।

ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রী মোদি আমার বন্ধু এবং তিনি খুব ভালো কাজ করছেন। কাজটা সহজ নয়। কিন্তু তিনি খুব ভালো কাজ করছেন।’ সেখানেই ট্রাম্পের মোদি-স্তুতি শেষ হয়নি; বরং গত বছর সেপ্টেম্বরে হিউস্টনে ‘হাউডি মোদি’ অনুষ্ঠানের স্মৃতি রোমন্থন করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আপনারা জানেন, হিউস্টনে একটি অনুষ্ঠান হয়েছিল আমাদের। সেটা দুর্দান্ত এক অনুষ্ঠান ছিল। প্রধানমন্ত্রী মোদি আমায় আমন্ত্রণ জানিয়েছিলেন এবং তা অসাধারণ এক অনুষ্ঠান ছিল। মোদি অত্যন্ত মহানুভব।’

পাশাপাশি গত ফেব্রুয়ারিতে ভারত সফর নিয়েও মুখ খোলেন ট্রাম্প। বলেন, ‘আমাদের অবিশ্বাস্য সময় কেটেছিল। অবিশ্বাস্য সংখ্যক মানুষ দেখেছিলাম। ব্যাপারটা দুর্দান্ত ছিল। ভারত অসামান্য এক দেশ এবং অবশ্যই বড় একটি দেশ। আপনারা একজন দারুণ নেতা পেয়েছেন এবং তিনি একজন দারুণ মানুষ।

0 Shares