ইরানের সঙ্গে অতি দ্রুত সমঝোতায় পৌঁছাতে চাই: ডোনাল্ড ট্রাম্প

201 Shares

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অতি দ্রুত ইরানের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছানোর আগ্রহ প্রকাশ করেছেন। ট্রাম্প প্রশাসনের ইরান সংক্রান্ত নীতির ব্যর্থতার কারণে প্রেসিডেন্ট ট্রাম্প যখন আমেরিকার ভেতরে ব্যাপকভাবে সমালোচিত হচ্ছেন তখন এ আগ্রহ প্রকাশ করলেন তিনি।

ট্রাম্প গতকাল আমেরিকার ওকলাহোমা অঙ্গরাজ্যের টুলসা শহরে এক নির্বাচনি সমাবেশে ব্ক্তব্য রাখতে গিয়ে দাবি করেন, তার সম্ভাব্য প্রধান প্রতিদ্বন্দ্বী জো বাইডেন যাতে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে পারেন সে চেষ্টা করছে ইরান ও চীন। এরপর তিনি বলেন, “আমি ইরানের সঙ্গে অতি দ্রুত একটি সমঝোতায় পৌঁছার জন্য প্রস্তুত রয়েছি।”

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় ইরানের সঙ্গে সমঝোতায় পৌঁছানোর আগ্রহ পুনর্ব্যক্ত করলেন যখন তার প্রশাসনের ইরান বিদ্বেষী নীতি অব্যাহত রয়েছে। তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি গত শুক্রবার ট্রাম্প প্রশাসনের দৃষ্টি আকর্ষণের জন্য আইএইএ’তে ইরানবিরোধী প্রস্তাব পাস করেছ।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক ইউরোপীয় দেশগুলোর এ পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছেন।

এদিকে ইরান বহুবার বলেছে, আমেরিকাকে বিশ্বাস করা যায় না। যে দেশটি একবার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে আরেকবার সমঝোতার জন্য তার ওপর আস্থা রাখা যায় না। ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ গতকালও বলেছেন, ওয়াশিংটনের সঙ্গে কোনো ধরনের আলোচনায় যাবে না তেহরান। পার্সটুডে

201 Shares