কুর্দি গেরিলাদের সঙ্গে মার্কিন তেল কোম্পানির চুক্তি; প্রত্যাখ্যান করেছে সিরিয়া

0 Shares

সিরিয়ার তেলসম্পদ চুরির লক্ষ্য নিয়ে কুর্দি ডেমোক্রেটিক ফোর্সেস বা এসডিএফ এবং আমেরিকার একটি তেল কোম্পানির মধ্যে যে চুক্তি হয়েছে তার নিন্দা জানিয়েছে দামেস্ক সরকার। বাশার আসাদের নেতৃত্বাধীন সরকার বলেছে, এ চুক্তি কোনোভাবেই গ্রহণযোগ্য নয় এবং তা বাতিল বলে গণ্য হবে। এর কোনো আইনগত কার্যকারিতাও নেই।

এ প্রসঙ্গে গতকাল (রোববার) সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে এবং দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা তা প্রকাশ করেছে। বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের ঘৃণ্য কাজের মধ্যদিয়ে একথাই পরিষ্কার হয় যে, কুর্দি গেরিলারা দখলদার মার্কিন সরকারের হাতের সস্তা পুতুল।

গত বৃহস্পতিবার মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিতে শুনানির সময় পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও প্রথমবারের মতো নিশ্চিত করেন যে, এসডিএফ নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন তেল কোম্পানি কাজ শুরু করবে। তবে আমেরিকার কোন কোম্পানি এসডিএফ সঙ্গে অবৈধভাবে সিরিয়ার তেলক্ষেত্রে কাজ শুরু করতে যাচ্ছে তা পরিষ্কার নয়।

সিরিয়ার তেলক্ষেত্রে কাজ করার বিষয়ে তেল কোম্পানিগুলোর ওপর নিষেধাজ্ঞা রয়েছে। ফলে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে কিনা তাও নিশ্চিত নয়।#

0 Shares