ভারতের ২৩ সেনা হত্যার ঘটনায় মুখ খুললেন মোদি!

109 Shares

লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সৈন্যদের হাতে ২৩ ভারতীয় সেনার মৃত্যু ও আরো ১১০ সেনা আহত হওয়ার পর হিমালয় অঞ্চলে উত্তেজনা প্রশমনে চেষ্টা করে যাচ্ছে প্রতিবেশী দুই দেশ।

যদিও ভারতের পক্ষ থেকে কেউ কেউ চীনকে শক্ত জবাব দেয়ার দাবি তুলেছেন। তবে আপাতত সে পথ মাড়াতে চান না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

লাদাখে বিপুল সংখ্যক সেনার মৃত্যুতে প্রথমবারের মতো মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদি। বললেন, ‘সেনা জওয়ানদের বলিদান বৃথা যাবে না।

আজ বুধবার এক সংক্ষিপ্ত ভাষণে মোদি বলেন, ‘ভারত শান্তি চায়। কিন্তু কেউ প্ররোচনা দিলে, যে কোনো পরিস্থিতিতে তার উপযুক্ত জবাব দিতেও প্রস্তুত।’

সোমবার মধ্যরাতে গালওয়ান উপত্যকায় ভারত-চীন সেনা সংঘর্ষে ভারতের এক কর্নেল ও ২২ সেনা জওয়ানের মৃত্যু হয়েছে। তার পর এই প্রথম মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদি।

যে কোনো পরিস্থিতিতে জবাব দেওয়ার হুঁশিয়ারির পাশাপাশি তিনি বলেন, ‘আমাদের বীর শহিদ জওয়ানদের বিষয়ে দেশবাসী গর্ব করতে পারে যে, তারা মারতে মারতে মরেছেন।

‘ দেশের সার্বভৌমত্বের প্রশ্নে কোনো আপোস নেই জানিয়ে মোদি বলেন, ‘আমি দেশবাসীকে আশ্বস্ত করতে চাই যে আমাদের জওয়ানদের আত্মত্যাগ বৃথা হবে না।

আমাদের কাছে দেশের ঐক্য় ও সার্বভৌমত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ৷ ভারত শান্তি চায়৷ তবে কেউ উসকানি দিলে ভারতও উপযুক্ত জবাব দিতে সক্ষম৷’

বুধবার করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী মোদি। তার আগে এই বক্তব্য পেশ করেন তিনি। ভাষণ শেষে নিহত সেনা জওয়ানদের শ্রদ্ধা জানাতে দু’মিনিটের নীরবতাও পালন করা হয়।

সূত্র- আনন্দবাজার

109 Shares