মেসেজ প্ল্যাটফর্ম সিগন্যাল এবং টেলিগ্রাম উভয়ই হোয়াটসঅ্যাপের শর্তাদি ও শর্তাবলীতে বিতর্কিত পরিবর্তনের পরে বিশ্বজুড়ে ডাউনলোডগুলিতে প্রচুর উত্সাহ দেখেছে। হোয়াটসঅ্যাপ তার দুই বিলিয়ন ব্যবহারকারীকে জানিয়েছে যে তারা অবশ্যই এটির ব্যবহার চালিয়ে যেতে চাইলে তার মূল সংস্থা ফেসবুকের সাথে ডেটা ভাগ করার অনুমতি দেবে। পরিবর্তনটি ইউকে এবং ইউরোপের ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নয়। তবে সবার কাছে প্রজ্ঞাপনটি প্রেরণ করা হয়েছে। সমস্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা 8 ফেব্রুয়ারির মধ্যে নতুন শর্তাদি গ্রহণ না করে পরিষেবাটি চালিয়ে যেতে অক্ষম হবে। ইউরোপের বাইরে ডেটা শেয়ার করার জন্য হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক টেলিগ্রাম এবং সিগন্যাল উভয়ই বিনামূল্যে ব্যবহারযোগ্য এনক্রিপ্ট করা মেসেজিং পরিষেবা সরবরাহ করে। সংকেত শক্তি অ্যানালিটিক্স সংস্থা সেন্সর টাওয়ারের তথ্য অনুসারে, ৪ জানুয়ারী হোয়াটসঅ্যাপ পরিবর্তনের ঘোষণা দেওয়ার সপ্তাহে সপ্তাহে 246,000 বার সিগন্যাল এবং পরে সপ্তাহে 8.8 মিলিয়ন বার ডাউনলোড হয়েছিল। এর মধ্যে ভারতে বড়জোর অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে ডাউনলোডগুলি ১২,০০০ থেকে ২.7 মিলিয়ন, ইউকে (,,৪০০ থেকে ১৯১১,০০০) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (,000৩,০০০ থেকে ১.১ মিলিয়ন) হয়েছে। একাধিক টুইটের মধ্যে সিগন্যাল বলেছিলেন যে কিছু লোক দ্রুত সম্প্রসারণের কারণে দল বেঁধে যাচাইকরণ কোডগুলিতে বিলম্ব নিয়ে সমস্যাগুলি জানিয়েছিল তবে এটি সমস্যার সমাধান করছে।

“আমাদের নতুন সার্ভারগুলি আপনাকে সেবা দিতে প্রস্তুত,” এটি 10 জানুয়ারীতে বলেছে। বাইরের সাইটগুলির সামগ্রীর জন্য বিবিসি দায়বদ্ধ নয়। টুইটারে মূল টুইট দেখুন এটি টেসলার সহ-প্রতিষ্ঠাতা ইলন মাস্কের কাছ থেকে সমর্থনও পেয়েছে, যিনি 7 জানুয়ারী “ব্যবহারের সংকেত” টুইট করেছিলেন। টেলিগ্রামটি উড়ে যায় টেলিগ্রাম আরও জনপ্রিয় হিসাবে প্রমাণিত হয়েছে, বিশ্বজুড়ে ডাউনলোডগুলি বিশ্বজুড়ে ফুলে উঠেছে ২৮ ডিসেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহের পরের সপ্তাহে ১১ মিলিয়ন থেকে। যুক্তরাজ্যে, ডাউনলোডগুলি 47,000 থেকে 101,000 এ চলেছে। এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তারা 272,000 থেকে 671,000 এ গিয়েছিল। একই সময়ে, হোয়াটসঅ্যাপের গ্লোবাল ডাউনলোডগুলি 11.3 মিলিয়ন থেকে 9.2 মিলিয়ন হয়ে সঙ্কুচিত হয়ে গেছে। তবুও, এক শিল্প পর্যবেক্ষক বলেছেন যে তিনি ভাবেননি যে এটি হোয়াটসঅ্যাপের জন্য অগত্যা একটি বড় সমস্যার প্রতিনিধিত্ব করে যা 2014 সালে এটি চালু হওয়ার পরে 5.6 বিলিয়ন বার ডাউনলোড হয়েছে। সেন্সর টাওয়ারের মোবাইল অন্তর্দৃষ্টি কৌশলবিদ ক্রেইগ চ্যাপেল বলেছেন, “প্রতিযোগীদের ব্যবহারকারীর অভ্যাস ভাঙা কঠিন হয়ে পড়েছে এবং হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত মেসেজিং প্ল্যাটফর্ম হিসাবে অব্যাহত থাকবে,” ক্রেগ চ্যাপেল বলেছেন। “এটি দেখতে আকর্ষণীয় হবে যে এই সর্বশেষ প্রবণতাটি আটকে আছে বা ব্যবহারকারীরা যা জানেন তাদের কাছে ফিরে আসে কিনা।” হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে এটি তার মূল সংস্থাটির সাথে ভাগ করবে সেই ডেটাতে বার্তা, গোষ্ঠী বা কল লগ অন্তর্ভুক্ত থাকবে না। তবে এতে অন্তর্ভুক্ত থাকবে: ফোন নম্বর এবং নিবন্ধকরণে সরবরাহ করা অন্যান্য তথ্য (যেমন নাম) মেক, মডেল এবং মোবাইল সংস্থা সহ ব্যবহারকারীর ফোন সম্পর্কিত তথ্য ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানা, যা ব্যবহারকারীর ইন্টারনেট সংযোগের অবস্থান নির্দেশ করে হোয়াটসঅ্যাপে যে কোনও অর্থ প্রদান এবং আর্থিক লেনদেন এটি বলেছে যে এর নীতিগুলি “

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের পরিষেবাটি ব্যবহার চালিয়ে যেতে চাইলে ফেসবুকের সাথে তথ্য ভাগ করে নিতে সম্মত হতে বাধ্য করছে। সংস্থাটি একটি পপ-আপ বিজ্ঞপ্তিতে ব্যবহারকারীদের সাবধান করে দিয়েছে যে তাদের “হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে এই আপডেটগুলি গ্রহণ করা দরকার” – বা তাদের অ্যাকাউন্টগুলি মুছুন। তবে হোয়াটসঅ্যাপের মালিকানাধীন ফেসবুক বলেছে যে ইউরোপীয় ও যুক্তরাজ্যের ব্যবহারকারীরা একই তথ্য ভাগ করে নেওয়ার পরিবর্তনগুলি দেখতে পাবে না, যদিও তাদের নতুন শর্তাদি গ্রহণ করতে হবে। ব্যতিক্রম কিছু ইইউ গোপনীয়তা নিয়ন্ত্রকদের জন্য একটি বিজয় হিসাবে স্বাগত জানানো হয়েছে। উভয় অঞ্চলে এই পরিবর্তনটি মেনে নেওয়ার সময়সীমা ৮ ফেব্রুয়ারি, এর পরে “হোয়াটসঅ্যাপ ব্যবহার চালিয়ে যেতে আপনার এই আপডেটগুলি স্বীকার করতে হবে”, ব্যবহারকারীরা পপ-আপ সতর্কতামূলক সংস্থাটি জানিয়েছে। আন্তর্জাতিক গোপনীয়তা নীতিমালার একটি অংশ সরানো হয়েছে, যা পূর্বে লোকেরা পরিবর্তনগুলি সরাসরি সম্প্রচারের পরে প্রথম 30 দিনের জন্য ফেসবুকের সাথে ব্যক্তিগত তথ্য ভাগ করে নেওয়ার সুযোগ দেয়। পরিবর্তে, সর্বশেষতম সতর্কতা ব্যবহারকারীরা তার অনলাইন সহায়তা কেন্দ্রে “যদি আপনি নিজের অ্যাকাউন্টটি মুছতে পছন্দ করেন তবে” নির্দেশ করে। এই পদক্ষেপটি অনলাইনে কিছু লোককে অনলাইনে উত্সাহিত করেছে – টেসলা এবং স্পেসএক্সের প্রতিষ্ঠাতা এলন মাস্ক সহ – ব্যবহারকারীরা সিগন্যাল এবং টেলিগ্রামের মতো আরও গোপনীয়তা-কেন্দ্রিক মেসেজিং পরিষেবাগুলিতে স্যুইচ করার আহ্বান জানান।

ইউরোপীয় ছাড় ইইউ এবং যুক্তরাজ্যের ব্যবহারকারীদের ডেটা বর্ধিত ভাগাভাগি কতটা প্রভাব ফেলবে তা নিয়ে প্রাথমিক বিভ্রান্তি ছিল। গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলির “কী আপডেটগুলি” সংক্ষিপ্তসার আন্তর্জাতিক কপির সাথে ফেসবুকের সাথে সংহতিকে হাইলাইট করে – তবে একই পৃষ্ঠার ইউরোপীয় সংস্করণে তা করে না। পরে বৃহস্পতিবার ফেসবুক একটি বিবৃতি জারি করে জানিয়েছে যে “ইউরোপীয় অঞ্চলে” কোনও পরিবর্তন হবে না – যা ইউরোপীয় ইউনিয়ন, ইইএ, এবং ব্রেক্সিট-পরবর্তী যুক্তরাজ্যকে অন্তর্ভুক্ত করে। “কোনও সন্দেহ এড়ানোর জন্য, এখনও এমন ঘটনা ঘটেছে যে হোয়াটসঅ্যাপ ফেসবুকের সাথে ফেসবুকের সাথে পণ্য বা বিজ্ঞাপনগুলির উন্নতি করতে এই তথ্য ব্যবহার করে ইউরোপীয় অঞ্চল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ডেটা ভাগ করে না,” একজন মুখপাত্র বলেছেন। ফেসবুক প্রতিযোগিতা নিয়ে মার্কিন আইনী পদক্ষেপের মুখোমুখি টেক টেন্ট: ফেসবুক ভাঙা তবে, ইউরোপীয় ব্যবহারকারীদের গোপনীয়তার নীতিটির নতুন সংস্করণ স্পষ্টভাবে বলেছে যে অন্যান্য কারণগুলির মধ্যে ডেটা অন্যান্য ফেসবুক সংস্থাগুলির সাথে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন এবং অফারগুলি দেখাতে, সামগ্রীর জন্য পরামর্শ দেওয়ার জন্য, এবং “কেনাকাটা” সম্পূর্ণ করতে “সহায়তা” করতে ভাগ করা যায় other ইউরোপীয় তথ্য সুরক্ষা সংস্থাগুলির সাথে আলোচনার কারণে ফেসবুক বলছে যে তারা ইউরোপের এই জাতীয় উদ্দেশ্যে হোয়াটসঅ্যাপের তথ্য ব্যবহার করে না। কিছু লোক সাম্প্রতিক বছরগুলিতে চালু হওয়া ইউরোপের কঠোর গোপনীয়তা বিধিমালার জন্য সাফল্য হিসাবে এই উন্নয়নকে ধরে রেখেছিল।

অন্য কোথাও কি সংগ্রহ করা হয়? হোয়াটসঅ্যাপ দ্বারা সংগ্রহ করা ধরণের ডেটা সম্পর্কিত বিবরণ – এবং এখন অ ইউরোপীয়দের জন্য ফেসবুকের সাথে ভাগ করা – শর্তাদি এবং গোপনীয়তা নীতিমালা তৈরির ক্ষেত্রে আনুষ্ঠানিক নথিতে দাফন করা হয়। এফএকিউ পোস্টে হোয়াটসঅ্যাপ বলেছে যে এটি ব্যবহারকারীদের বিভিন্ন বিস্তৃত তথ্য অন্যান্য ফেসবুক সংস্থার সাথে শেয়ার করে: ফোন নম্বর এবং নিবন্ধকরণে সরবরাহ করা অন্যান্য তথ্য (যেমন নাম) মেক, মডেল এবং মোবাইল সংস্থা সহ আপনার ফোন সম্পর্কিত তথ্য আপনার আইপি ঠিকানা, যা আপনার ইন্টারনেট সংযোগের অবস্থান নির্দেশ করে হোয়াটসঅ্যাপে যে কোনও অর্থ প্রদান এবং আর্থিক লেনদেন তবে এটি আরও বলেছে যে এটি তার গোপনীয়তা নীতি দ্বারা আচ্ছাদিত যে কোনও ডেটা ভাগ করতে পারে – যার মধ্যে পরিচিতি, স্ট্যাটাস আপডেটগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, যখন লোকেরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে এবং কতক্ষণ এবং ব্যবহারকারীদের ফোনের জন্য অনন্য সনাক্তকারী নম্বরগুলি অন্তর্ভুক্ত করে। হঠাৎ করে কেন এমন পরিবর্তন আনা হয়েছে সে সম্পর্কে ফেসবুক স্পষ্টির অনুরোধের জবাব দেয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here