ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র ঘোষণার অঙ্গীকার

0 Shares

ইসরাইল পশ্চিম তীরে এক-তৃতীয়াংশ ভূখন্ড দখলের পরিকল্পনা থেকে সরে না আসলে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়ার অঙ্গীকার করেছেন দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ।

রাজনৈতিক দল ফাতাহ’র এই নেতা বলেন, যদি ১ জুলাই ইসরাইল ভুখন্ড দখলের পদক্ষেপ নেয় তাহলে আমরা ফিলিস্তিনের অন্তর্বর্তীকালীন সরকার একটি স্বাধীন রাষ্ট্র ঘোষণা করবো। সেখান থেকে আমরা পরবর্তী পদক্ষেপের দিকে অগ্রসর হব।

কয়েকদিন আগে নেতানিয়াহুর সরকার ঘোষণা দিয়েছে, ১ জুলাই থেকে পশ্চিম তীর ও জর্ডান উপত্যাকার বিস্তৃত অঞ্চলে বসতি স্থাপন বাড়ানো হবে। যা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। সীমানা চুক্তি অনুযায়ী এই অঞ্চল দুটি ফিলিস্তিনিদের অধীনে মধ্যে পড়েছে।

যদিও ১৯৬৭ সাল থেকে ইসরাইল অবৈধভাবে দখল করে আছে। স¤প্রতি দখলকৃত পশ্চিম তীরে কয়েক হাজার ইহুদি বসতি স¤প্রসারণের পরিকল্পনা ঘোষণা করে ইসরাইল। ইফরাত নামে এই বসতি স¤প্রসারণ প্রকল্পে প্রায় ৭ হাজার আবাসন ইউনিট তৈরি করা হবে।

এই পরিকল্পনায় সমর্থন দিয়েছে ওয়াশিংটন। জর্ডান উপত্যকার বড় একটি এলাকায় এই ইহুদি বসতি স¤প্রসারিত হলে ভবিষ্যতে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা অসম্ভব হয়ে পড়বে বলে মনে করা হচ্ছে।

তাই গেল মাসে জর্ডান নদীর পশ্চিম তীর জোরপ‚র্বক দখল ও অবৈধ রাষ্ট্র ইসরাইলে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিল করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। আল-জাজিরা, রয়টার্স।

0 Shares

Leave a Reply

Your email address will not be published.