পরাশক্তিগুলোর ভুল হিসাব-নিকাষ বিপর্যয়কর ফল বয়ে এনেছে: ইরান

0 Shares

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, নয়া বিশ্ব ব্যবস্থার ব্যাপারে বৃহৎ শক্তিগুলোর ভুল হিসাব-নিকাষ বিপর্যয়কর ফল বয়ে এনেছে। তিনি সোমবার তেহরান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে এ মন্তব্য করেন।

তিনি পরাশক্তিগুলোর ভুল হিসাব-নিকাষের উদাহরণ তুলে ধরতে গিয়ে ২০০৩ সালে আমেরিকার ইরাক আক্রমণের কথা তুলে ধরেন।জারিফ বলেন, ওই যুদ্ধের শুরু থেকেই একথা স্পষ্ট ছিল যে, এর মাধ্যমে বিশ্বব্যাপী উগ্রবাদী চিন্তাধারার বিকাশ ঘটবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ
তিনি সন্ত্রাসবাদ ও নিউ ইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার প্রতি ইঙ্গিত করে বলেন, সন্ত্রাসবাদ এখন একটি বৈশ্বিক চ্যালেঞ্জ এবং কোনো একক দেশের পক্ষে সারাবিশ্বে নিরাপত্তা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন একটি দেশের নিরাপত্তা অন্যান্য দেশের নিরাপত্তার সঙ্গে জড়িয়ে গেছে; কাজেই বিশ্বে নিরাপত্তা প্রতিষ্ঠা করতে চাইলে সব দেশের মধ্যে সহযোগিতা গড়ে তুলতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, একটি দেশে নিরপত্তাহীনতা সৃষ্টি করে আরেকটি দেশের নিরাপত্তা প্রতিষ্ঠা সম্ভব নয়। এদিক দিয়ে অস্ত্র প্রস্তুত ও রপ্তানিকারক দেশগুলো বিশ্বে প্রকৃত নিরাপত্তা প্রতিষ্ঠার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে।

0 Shares