নেই কবরের জায়গা, গোরস্থানে লাশের স্তূপ

37 Shares

করোনা ভাইরাস আক্রমণে দিন দিন খারাপের দিকে যাচ্ছে দিল্লির পরিস্থিতি। সংক্রমণের সঙ্গে সঙ্গে বাড়ছে মৃত্যুর হারও। এমন পরিস্থিতি যে মধ্য দিল্লির কবরস্থানে সমাধিস্থ করার আর জায়গা নেই। ওই কবরস্থানে আর মাত্র ১০০টি দেহ সমাধিস্থ করা সম্ভব হবে। দিল্লির কেজরিওয়াল সরকারকে এ বিষয় জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। মধ্য দিল্লির আয়কর ভবনের কাছে তিন একর জমিতে মুসলিমদের জন্য কবরস্থান করা হয়েছে। করোনায় মৃত মুসলিমদের সেখানে সমাধিস্থ করা হচ্ছে সেখানে। জানা গিয়েছে, যার ৭৫ শতাংশ স্থান ইতিমধ্যে ভরতি হয়ে গিয়েছে। যা কবরস্থান কমিটির কাছে চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

তাদের তরফে জানানো হয়েছে আর মোটে ১০০টি দেহ সমাধিস্থ করা সম্ভব। এদিকে প্রতিদিন প্রায় ১০-১২ টি মৃতদেহ আসছে। এই হারে মৃতদেহ আসতে থাকলে মাত্র এক সপ্তাহের মধ্যে কবরস্থানটি সম্পূর্ণ ভরতি হয়ে যাবে।

এ প্রসঙ্গে কবরস্থান কমিটির এক সদস্য শামি মহম্মদ খান বলেন, এই কবরস্থানকে বাড়ানোর মতো আর জমি নেই। এমন পরিস্থিতিতে দিল্লি সরকারের উচিৎ করোনায় মৃতদের দেহ সমাধিস্থ করার জন্য আমাদের আরও জমি দেওয়া। দিল্লি সরকারকে এ নিয়ে বারবার লিখেও কোনও ফল পায়নি। এই সমাধিস্থলে কর্মরত এক কর্মী শামিম জানান, বেসরকারি হাসপাতাল থেকে মৃতদেহ এখানে আনা হয়। তবে অধিকাংশ দেহই আসে দিল্লির চারটি সরকারি হাসপাতাল থেকে।

প্রসঙ্গত, কিছুদিন আগে মুম্বইতে এমন পরিস্থিতি সামাল দেওয়ার জন্য গণকবর খোঁড়া হয়েছিল। এবার দিল্লিতেও কি তেমন পরিস্থিতি তৈরি হবে! সময় এর উত্তর দেবে।

37 Shares