তুরস্ক নিজের সিদ্ধান্ত বাস্তবায়নের ক্ষমতা রাখে: এরদোগান

0 Shares

গ্রিসসহ ইউরোপের দেশগুলোকে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান আবারও স্মরণ করিয়ের দিয়েছেন বেশি বাড়াবাড়ি করবেন না। তুরস্ক বিজ্ঞতার সঙ্গে নিজের সিদ্ধান্ত নিজে নেয় এবং সেটা বাস্তবায়ন করে। যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা রাখে।’

ভূমধ্যসাগরে তুরস্কের তেল-গ্যাস অনুসন্ধান নিয়ে তৈরি দ্বন্দ্বে গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্সসহ ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) বেশ কিছু দেশ। বৃহস্পতিবার ইইউ’র সভায় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রন তুরস্কের বিরুদ্ধে আরো শক্ত অবস্থান নেওয়ার আহব্বান জানান ইইউভুক্ত দেশগুলোকে। সেখানে তিনি তুরস্কের নানান কর্মকাণ্ডের সমালোচনাও করেন।

তার জবাবে শনিবার (১২ সেপ্টেম্বর) তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ‘আপনার (ম্যাক্রন) ইতিহাস সম্পর্কে কোনো ধারনাই নেই। এমনকী আপনি ফ্রান্সের ইতিহাসও ভালো করে জানেন না। সুতরাং আমাদের উদ্দেশ্যে মানবতার লেকচার দিতে আসবেন না। আলজেরিয়ায় কারা ১০ লক্ষ মানুষ মেরেছিল? রুয়ান্ডায় কারা ৮ লাখ মানুষকে খুন করেছিল? তুরস্ক ও তুরস্কের মানুষের সঙ্গে লাগতে আসবেন না।’

ম্যাক্রন বলেছিলেন, ‘আমাদেরকে অবশ্যই তুরস্কের সরকারের বিরুদ্ধে কঠোর হতে হবে। তবে তুরস্কের মানুষের বিরুদ্ধে নয়। তারা এরদোগান সরকারের চেয়ে ভালো আচরণ পাওয়ার যোগ্য। তুরস্ক এখন থেকে ভূমধ্যসাগর অঞ্চলের অংশীদার নয়।’

তুরস্কের বিরুদ্ধে লড়াই করতে গ্রিসকে সহায়তার আশ্বাস দিচ্ছে ইউরোপের বেশ কয়েকটি দেশ। গ্রিসকে এ বিষয়ে সাবধান করে দিয়ে এরদোগান শনিবার বলেছেন, ‘গ্রিস তাদেরকে বিশ্বাস করছে যারা সহায়তা করার আশ্বাস দিচ্ছে।

তারা যুদ্ধ জাহাজ নিয়ে দ্বীপের চারপাশে ঘুরছে। তারা রাশিচক্রের মতো ঘুরছে। আপনারা (গ্রিস) ভুল কাজ করছেন। এই পথ থেকে সরে আসুন। প্রয়োজনের সময় আপনাদের পাশে কেউ থাকবে না। তুরস্ক বিজ্ঞতার সঙ্গে নিজের সিদ্ধান্ত নিজে নেয় এবং সেটা বাস্তবায়ন করে। যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতা রাখে।’ তথ্যসূত্র: আনাদোলু এজেন্সি

তাবেদার আরব শাসকরা তাদের গোপন মুখোশ উন্মোচন করেছে মাত্র: হিজবুল্লাহ

সংযুক্ত আরব আমিরাতের পর ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণা দিয়েছে আরব দেশ বাহরাইন। দেশটির এ পদক্ষেপের কঠোর নিন্দা জানিয়ে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ বলেছে, বাহরাইন সরকার এ কাজ করে ফিলিস্তিনি জাতির প্রতি ‘চরম বিশ্বাসঘাতকতা’ করেছে। খবর রয়টার্সের।

গতকাল শনিবার এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, ‘ইসরায়েলকে স্বীকৃতি দেয়াসহ এই অবৈধ রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে সিদ্ধান্ত বাহরাইন নিয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাই। যুক্তরাষ্ট্রের নির্দেশে বাহরাইনের একনায়কতান্ত্রিক সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

হিজবুল্লাহর বিবৃতিতে আরো বলা হয়েছে, আরবের তাবেদার শাসকরা এতদিন ইসরায়েলের সঙ্গে গোপনে যে সম্পর্ক রেখে চলছিল তা এখন প্রকাশ করে দিয়েছে মাত্র। কিন্তু কোনো যুক্তি দিয়েই মুসলমানদের প্রথম ক্বেবলা জবরদখলকারী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাখ্যা দেয়া সম্ভব নয়।

গত ১৩ আগস্ট সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত ঘোষণা করার পর গত শুক্রবার (১১ সেপ্টেম্বর) বাহরাইনও একই ধরনের সিদ্ধান্ত ঘোষণা করে। হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ গতমাসে এক প্রতিক্রিয়ায় বলেছিলেন, সংযুক্ত আরব আমিরাত ফিলিস্তিনি জাতিকে পেছন দিকে ছুরি মেরেছে।

কিন্তু কোনও যুক্তি দিয়েই মুসলমানদের প্রথম ক্বেবলা জবরদখলকারী ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের ব্যাখ্যা দেওয়া সম্ভব নয় বলে হিজবুল্লাহর বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।
সূত্র: পার্সটুডে

0 Shares