‘চীন-পাকিস্তানের ১ ইঞ্চি মাটিও চায় না ভারত’

317 Shares

চীন ও পাকিস্তানের এক ইঞ্চি মাটির প্রতিও ভারতের লোভ নেই বলে মন্তব্য করেছেন ভারতের কেন্দ্রীয় সড়ক পরিবহন ও ক্ষুদ্র-মাঝারি শিল্প (এসএমই) বিষয়কমন্ত্রী নীতিন গডকরি বলেছেন। রবিবার (১৪ জুন) গুজরাটে ক্ষমতাসীন বিজেপি’র দ্বিতীয় দফা ক্ষমতায় আসার বর্ষপূর্তি উপলক্ষে ভার্চুয়াল গণসংবর্ধনায় যুক্ত হয়ে এ কথা জানিয়েছেন তিনি। খবর এনডিটিভি।

এমনকি জাতীয় বা আন্তর্জাতিক নিরাপত্তা ইস্যুতে ভারত কখনোই সম্প্রসারণবাদী মনোভাব পোষণ করে না বলেও জানিয়েছেন ভারতের এই কেন্দ্রীয়মন্ত্রী।

ভারতীয় নীতিনির্ধারক পর্যায়ে কোনোকালেই সম্প্রসারণবাদী মনোভাব না থাকার উদাহরণ দিয়ে নীতিন গডকরি বলেছেন, ভারত চাইলেই যে কোনো মুহুর্তে ভূটানকে করায়ত্ত্ব করে ফেলতে পারতো, কিন্তু তা করা হয়নি।

পাশাপাশি ১৯৭১ সালে পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধে জিতেও বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র গঠন করতে দিয়েছিল ভারত। এই হলো ভারতের ঔদার্যের নমুনা, মন্তব্য করেছেন নীতিন গডকরি।

মহারাষ্ট্র ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রভাবশালী এই নেতা আরও বলেন, ভারত রাষ্ট্রীয়ভাবে শান্তিকামী, বন্ধুত্বপূর্ণ, ঐক্যবদ্ধ এবং যৌথ অংশীদারিত্বের নীতিতে বিশ্বাস করে। আর ওই নীতির ওপর ভিত্তি করে সকলে মিলে সামনে এগিয়ে যেতে চায়।

মোদি সরকারের দ্বিতীয় দফা ক্ষমতায় আসার বর্ষপূর্তি’র প্রাক্কালে ভারতের এই কেন্দ্রীয়মন্ত্রী আরও জানিয়েছেন, বিজেপি সরকারের অন্যতম সফলতা হলো আন্তর্জাতিক ও জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে শান্তিপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করা।

নাগপুর থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে বিজেপি নেতা নীতিন গডকরি আরও বলেন, মাও সেতুং পন্থিদের সমস্যাই হোক বা পাকিস্তানি পৃষ্ঠপোষকতায় নাশকতাই হোক, সর্বক্ষেত্রে আমাদের সরকার শান্তিপূর্ণ পরিবেশ প্রতিষ্ঠা করতে পেরেছে।

317 Shares