গুগল ম্যাপে ফিলিস্তিনকে ফিরিয়ে আনতে ১০ লক্ষ মানুষের গণস্বাক্ষরের স্মারক প্রেরণ

0 Shares

ফিলিস্তিনকে গুগল ম্যাপে ফিরিয়ে আনতে জায়ান্ট ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলের কাছে একটি আবেদন পত্র ও প্রায় ১০ লক্ষ মানুষের গণস্বাক্ষর বিশিষ্ট একটি স্মারক প্রেরণ করা হয়েছে।

শনিবার (১৮ জুলাই) ১০ লক্ষ মানুষের গণস্বাক্ষর বিশিষ্ট স্মারক ও আবেদন পত্রটি গুগলের কাছে পাঠানো হয়।

আবেদন পত্রটিতে লেখা ছিল, গুগল ম্যাপে ফিলিস্তিন প্রদর্শিত হয় না। কেন গুগলে ফিলিস্তিনের অস্তিত্ব রাখা হয়নি? অথচ,অবৈধভাবে ফিলিস্তিনের স্বাধীন ভূখণ্ডে ইহুদিবাদী ইসরায়েলের উড়ে এসে জুড়ে বসার পরও তাদেরকে গুগলে দেখানো হচ্ছে।

সেখানে আরো উল্লেখ করা হয়, ম্যাপে ফিলিস্তিনকে বাদ দেওয়া সেদেশের জনগণের জন্য চরম অপমানজনক একটি বিষয়। তাছাড়া ইহুদিবাদী ইসরায়েলের দখল ও নিপীড়ন থেকে ফিলিস্তিনের সার্বভৌমত্ব রক্ষা ও স্বাধীনতা নিশ্চিতে কাজ করে যাওয়া লাখ লাখ মানুষের উদ্যোমকে এটি (ম্যাপে ফিলিস্তিনকে বাদ দেওয়া) ক্ষতিগ্রস্ত করবে।

ফিলিস্তিনকে গুগল ম্যাপে রাখার গুরুত্বের ব্যাপারে আবেদন পত্রটিতে উল্লেখ করা হয়েছে যে, গুগল ম্যাপে ফিলিস্তিনের উল্লেখ থাকাটা জরুরী। কারণ, বর্তমানে মানুষ একে কোনো রাষ্ট্রের চূড়ান্ত সীমা নির্দেশক মনে করে। তাছাড়া সাংবাদিক, শিক্ষার্থী এবং ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে গবেষণা চালিয়ে যাওয়া বিশিষ্টজনেরাও এটিকে গুরুত্ব দিয়ে থাকেন।

আবেদনকারীরা জানায়, ইচ্ছায় বা অনিচ্ছায় গুগল নিজেকে অবৈধ ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনি জাতিসত্তা নির্মুলের মতো জঘন্য অপরাধে জড়িয়ে ফেলছে।

গুগল ম্যাপে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহবান জানিয়ে আবেদনকারীরা বলেন, ম্যাপে ফিলিস্তিনের নাম স্পষ্ট ভাবে উল্লেখ করার পাশাপাশি স্বাধীন ফিলিস্তিনের যতটুকু ভূখণ্ড ইহুদিবাদী ইসরায়েল নিজেদের দখলে নিয়েছে তা এমনভাবে চিহ্নিত করতে হবে যাতে সকলেই বুঝতে পারে যে এটা ইসরায়েল কর্তৃক অবৈধভাবে দখলকৃত।

সূত্র: ডাব্লিউএএফএ

0 Shares