Home / বিজ্ঞান ও প্রযুক্তি / গুগল ‘ফ্রি স্পিচ’ অ্যাপ্লিকেশন পার্লারকে সাসপেন্ড করেছে

গুগল ‘ফ্রি স্পিচ’ অ্যাপ্লিকেশন পার্লারকে সাসপেন্ড করেছে

গুগল “অযৌক্তিক সামগ্রী” অপসারণের ব্যর্থতার কারণে তার প্লে স্টোর থেকে “ফ্রি স্পিচ” সামাজিক নেটওয়ার্ক পার্লারকে সাসপেন্ড করেছে। পার্লার নিজেকে “পক্ষপাতহীন” সামাজিক মিডিয়া হিসাবে শৈলীবদ্ধ করে এবং টুইটার থেকে নিষিদ্ধ ব্যক্তিদের কাছে জনপ্রিয় প্রমাণিত করেছেন। তবে গুগল জানিয়েছে অ্যাপটি সহিংসতা প্ররোচিত পোস্টগুলি অপসারণ করতে ব্যর্থ হয়েছিল। অ্যাপল পার্লারকে সতর্কও করেছে যে এটি যদি তার সামগ্রী-সংযোজনীয় প্রয়োজনীয়তা মেনে না চলে তবে অ্যাপ্লিকেশনটিকে তার অ্যাপ স্টোর থেকে সরিয়ে ফেলবে। পার্লারে, অ্যাপের প্রধান নির্বাহী জন ম্যাটজি বলেছিলেন: “আমরা রাজনৈতিকভাবে অনুপ্রাণিত সংস্থাগুলি এবং যারা নির্দ্বিধায় বাকবিতণ্ডা ঘৃণা করি তাদের পক্ষে আমরা কৃতজ্ঞ থাকব না!” 2018 সালে প্রবর্তিত, পার্লার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক এবং ডানপন্থী রক্ষণশীলদের মধ্যে বিশেষভাবে জনপ্রিয় প্রমাণ করেছেন। এই জাতীয় দলগুলি প্রায়শই টুইটার এবং ফেসবুককে তাদের মতামতকে অন্যায়ভাবে সেন্সর করার অভিযোগ করেছে accused মিঃ ট্রাম্প নিজেও ব্যবহারকারী নন, তবে ২০২০ সালে প্রারম্ভিক বৃদ্ধির পরে এই প্ল্যাটফর্মটিতে বেশ কয়েকটি হাই-প্রোফাইল অবদানকারী উপস্থিত রয়েছে। টেক্সাসের সিনেটর টেড ক্রুজ প্ল্যাটফর্মে ৪.৯ মিলিয়ন ফলোয়ারকে গর্বিত করেছেন, অন্যদিকে ফক্স নিউজের হোস্ট সান হ্যানিটি প্রায় সাত মিলিয়ন। টুইটার এবং ফেসবুকের মাধ্যমে নির্বাচনের ভুল তথ্য ছড়িয়ে দেওয়ার বিষয়ে বাধা দেওয়ার পরে মার্কিন নির্বাচনের পরে সংক্ষেপে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক ডাউনলোড করা অ্যাপে পরিণত হয়েছিল। তবে অ্যাপল এবং গুগল উভয়ই বলেছেন যে অ্যাপ্লিকেশনটি সামগ্রী-সংযোজন সংক্রান্ত প্রয়োজনীয়তা মেনে চলতে ব্যর্থ।
বিশ্লেষণ: প্রয়োজনীয় বা কঠোর পদক্ষেপ? শায়ান সরদারিজাদেহ, বিবিসি পর্যবেক্ষণ দ্বারা By কয়েক মাস ধরে, পার্লার ডানপন্থী ব্যবহারকারীদের জন্য সর্বাধিক জনপ্রিয় একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম। বড় বড় প্ল্যাটফর্মগুলি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পরে ভাইরাল ষড়যন্ত্র তত্ত্ব, বিচ্ছিন্নকরণ এবং নির্বাচনকর্মী ও কর্মকর্তাদের হয়রানির বিরুদ্ধে পদক্ষেপ নিতে শুরু করার সাথে সাথে অ্যাপ্লিকেশনটি ডানদিকের ডানদিকের উপাদানগুলির মধ্যে আরও জনপ্রিয় হয়েছিল। এটি নেটওয়ার্ককে একটি ডানপন্থী প্রতিধ্বনির চেম্বারে পরিণত করেছে, প্রায় পুরোপুরি ব্যবহারকারীরা নির্বাচনের জালিয়াতির উদাহরণ প্রকাশ করে এবং নির্বাচনের ফলাফলকে উল্টে দেওয়ার প্রচেষ্টার সমর্থনে বার্তা পোস্ট করার ক্ষেত্রে স্থির করে রেখেছিল। ক্যাপিটল দাঙ্গার আগের দিনগুলিতে, অ্যাপ্লিকেশনটিতে আলোচনার সুরটি উল্লেখযোগ্যভাবে আরও হিংস্র হয়ে উঠল, কিছু ব্যবহারকারী কংগ্রেসের জো বিডেনের জয়ের শংসাপত্র বন্ধ করার উপায় নিয়ে প্রকাশ্যে আলোচনা করেছিলেন। চীনের বিচারপতি জন রবার্টস এবং সহ-রাষ্ট্রপতি মাইক পেন্সের মতো বেশ কয়েকজন প্রবীণ ব্যক্তিত্বের বিরুদ্ধে অসমর্থিত অভিযোগ ও মানহানিকর দাবি এই অ্যাপটিতে ছড়িয়ে পড়েছিল। গুগল এবং অ্যাপল বলছে যে তারা তাদের প্ল্যাটফর্মগুলিতে হিংসাত্মক বক্তৃতা প্রচারিত হবে না তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। যাইহোক, অনলাইন প্ল্যাটফর্মগুলিতে বাকস্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কে ক্রমবর্ধমান উদ্বেগীদের কাছে, এটি ইন্টারনেটের স্বাধীনতা হুমকিসহ বড় প্রযুক্তি প্রযুক্তি সংস্থাগুলির কঠোর পদক্ষেপের আরেকটি উদাহরণ উপস্থাপন করে। এটি এমন একটি বিতর্ক যা ট্রাম্পের রাষ্ট্রপতি হওয়ার বাইরেও অব্যাহত রয়েছে is লাইন একটি বিবৃতিতে গুগল নিশ্চিত করেছে যে এটি পার্লারকে তার প্লে স্টোর থেকে সাসপেন্ড করেছে, বলেছে: “আমাদের দীর্ঘকালীন নীতিগুলির প্রয়োজন যে ব্যবহারকারী-উত্পন্ন সামগ্রী প্রদর্শিত অ্যাপ্লিকেশনগুলিতে সংযম নীতি এবং প্রয়োগ রয়েছে যা হিংসাকে উস্কে দেয় এমন পোস্টের মতো গুরুতর সামগ্রীকে সরিয়ে দেয়। “এই চলমান এবং জরুরি জনসাধারণের সুরক্ষা হুমকির আলোকে, আমরা প্লে স্টোর থেকে অ্যাপের তালিকাগুলি এই সমস্যাগুলি সমাধান না করা পর্যন্ত স্থগিত করছি।” অ্যাপল পার্লারকে সতর্ক করেছে যে শনিবার এটি বাজফিড নিউজ প্রকাশিত একটি চিঠিতে অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হবে। এটি বলেছিল যে এটি “অভিযোগগুলি দেখেছিল যে পার্লার অ্যাপটি Cap জানুয়ারীর মার্কিন ক্যাপিটালে হামলার পরিকল্পনা, সমন্বয় ও সুবিধার্থে ব্যবহার করা হয়েছিল”। মিঃ ম্যাজে বলেছিলেন পার্লারের “কোনও কিছুর ব্যবস্থা করার উপায় নেই” এবং উল্লেখ করেছিলেন যে ফেসবুক গ্রুপ এবং ইভেন্টগুলি ক্রিয়া সংগঠিত করার জন্য ব্যবহৃত হয়েছিল। তবে অ্যাপল বলেছিল: “আমাদের তদন্তে প্রমাণিত হয়েছে যে পার্লার কার্যকরভাবে সংযোজন এবং সামগ্রী অপসারণ করছে না যা অবৈধ কার্যকলাপকে উত্সাহ দেয় এবং আপনার নিজস্ব পরিষেবার শর্তাদির সরাসরি লঙ্ঘনে ব্যবহারকারীদের স্বাস্থ্য এবং সুরক্ষার জন্য মারাত্মক ঝুঁকি তৈরি করে।” “আমরা এমন অ্যাপগুলিকে বিতরণ করব না যা বিপজ্জনক এবং ক্ষতিকারক সামগ্রী উপস্থাপন করে।”

টুইটারে মূল টুইট দেখুন সম্পর্কিত একটি বিকাশে, গুগল স্টিভ ব্যাননের ওয়ার রুমের পডকাস্টটিকে ইউটিউব থেকে কিক করেছে, বলেছে যে এটি প্ল্যাটফর্মের নিয়মগুলি বারবার লঙ্ঘন করেছে। প্রাক্তন হোয়াইট হাউস সহযোগী চ্যানেলের 300,000 এরও বেশি গ্রাহক ছিল। স্টিভ ব্যানন পডকাস্ট চিত্রের কপিরাইটআউটউব চিত্র ক্যাপশনের স্টিভ ব্যানন 2017 সালে আট মাসের জন্য রাষ্ট্রপতি ট্রাম্পের প্রধান কৌশলবিদ হিসাবে কাজ করেছিলেন গুগল এক বিবৃতিতে বলেছে, “আমাদের স্ট্রাইক সিস্টেমের সাথে আমরা আমাদের বার বার সম্প্রদায় নির্দেশিকা লঙ্ঘনের জন্য স্টিভ ব্যাননের চ্যানেল ‘ওয়ার রুম’ এবং একটি সম্পর্কিত চ্যানেল বাতিল করেছি। “যে কোনও চ্যানেল বিভ্রান্তিকর সামগ্রী সহ নতুন ভিডিও পোস্ট করে যা 2020 সালের মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফলকে আমাদের নীতি লঙ্ঘন করে তার পরিবর্তিত হয়েছে বলে বিভ্রান্তিকর সামগ্রী দিয়ে একটি স্ট্রাইক পাবে, এমন একটি জরিমানা যা সাময়িকভাবে আপলোড বা লাইভ স্ট্রিমিংকে নিষিদ্ধ করে। তিনটি স্ট্রাইক প্রাপ্ত চ্যানেলগুলি একই 90 দিনের সময়কালে ইউটিউব থেকে স্থায়ীভাবে অপসারণ করা হবে। ” চ্যানেল ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিয়ুলিয়ানির একটি সাক্ষাত্কার পোস্ট করার কিছুক্ষণ পরেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে, যেখানে তিনি বুধবার ক্যাপিটল হিলের দাঙ্গার জন্য ডেমোক্র্যাটদের দোষ দিয়েছেন। একটি ভুল তথ্যবিরোধী দল বলেছিল যে “স্টিভ ব্যানন কয়েক মাস বিপ্লব ও সহিংসতার আহ্বান জানিয়েছিল” তার পরে এই পদক্ষেপটি দীর্ঘ মেয়াদে স্থগিত। আমেরিকার মিডিয়া ম্যাটার্সের সিনিয়র গবেষক ম্যাডলিন পেল্টজ বলেছেন, “সত্যটি হ’ল ইউটিউবকে স্টিভ ব্যাননের অ্যাকাউন্টটি অনেক আগে গ্রহণ করা উচিত ছিল এবং তাদের প্ল্যাটফর্মের বিষয়বস্তু সংযত করার জন্য উগ্রবাদ গবেষকদের শ্রমের উপর নির্ভর করা উচিত নয়,” আমেরিকার জন্য মিডিয়া ম্যাটার্সের সিনিয়র গবেষক ম্যাডলিন পেল্টজ বলেছিলেন।

About admin

Check Also

গুগল ক্রোম ব্রাউজারের গোপনীয়তা পরিকল্পনা যুক্তরাজ্য তদন্ত করা হয়েছে

গুগল ক্রোম ব্রাউজারের গোপনীয়তা পরিকল্পনা যুক্তরাজ্য তদন্ত করা হয়েছে বিজ্ঞাপনদাতাদের সাথে কম ডেটা ভাগ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *