গুগল ক্রোম ব্রাউজারের গোপনীয়তা পরিকল্পনা যুক্তরাজ্য তদন্ত করা হয়েছে

বিজ্ঞাপনদাতাদের সাথে কম ডেটা ভাগ করে এমন একটি সিস্টেমের সাথে ওয়েব ব্রাউজার কুকিজ প্রতিস্থাপনের গুগলের পরিকল্পনাটি ইউকেতে তদন্ত করা হচ্ছে। প্রতিযোগিতা এবং বাজার কর্তৃপক্ষ (সিএমএ) বলেছে যে গুগলের এই পরিকল্পনার সংবাদ ওয়েবসাইট এবং ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে “উল্লেখযোগ্য প্রভাব” পড়তে পারে। এটি ইতিমধ্যে উদ্বেগ জাগিয়ে তুলেছিল যে প্রকাশকরা ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন চালাতে না পারলে তাদের লাভ ডুবে যেতে পারে। তবে গুগল বলেছে যে ডিজিটাল বিজ্ঞাপনের অভ্যাসগুলি “বিকশিত” হতে হয়েছিল। ‘অনেক বেশি শক্তি’ কুকিজ হ’ল একটি ছোট ফাইল যা কোনও ওয়েব ব্রাউজার কোনও ব্যবহারকারীর ডিভাইসে সঞ্চয় করে যখন তারা কোনও ওয়েবপৃষ্ঠায় যান। কোনও ব্যক্তি তাদের অনলাইন ঝুড়িতে কী কী আইটেম যুক্ত করেছে এবং ব্যক্তিগতকৃত সামগ্রী সরবরাহ করতে পারে সেগুলি তাদের মনে রাখতে ব্যবহার করা যেতে পারে। এগুলি অনলাইনে কারও ক্রিয়াকলাপ ট্র্যাক করতে এবং লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন সরবরাহ করতেও ব্যবহার করা যেতে পারে। ক্রস সাইট বা তৃতীয় পক্ষের কুকিজ হিসাবে পরিচিত কিছু কুকিজ প্রকাশকদের যখন কোনও ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটে চলে যায় তখন তাদের কোনও ব্যক্তির ওয়েব ক্রিয়াকলাপ ট্র্যাক করতে দেয়। ডিফল্টরূপে, অ্যাপলের সাফারি এবং মজিলার ফায়ারবক্স ব্রাউজারগুলি ইতিমধ্যে ক্রস-সাইট কুকিগুলিকে অবরুদ্ধ করে। তবে গুগল প্রথম পক্ষের লোকগুলি ব্যতীত সমস্ত কুকিজের সমর্থন শেষ করে আরও এগিয়ে যেতে চায় – যা সাইটগুলি তাদের নিজস্ব পৃষ্ঠাগুলির মধ্যে ক্রিয়াকলাপ ট্র্যাক করার জন্য ব্যবহার করে। এটি তাদের নতুন সরঞ্জামগুলির সাথে প্রতিস্থাপন করতে চায় যা বিজ্ঞাপনদাতাদের আরও সীমিত, বেনামে তথ্য দেয় যেমন কতজন প্রাসঙ্গিক বিজ্ঞাপন দেখার পরে কোনও প্রচারিত পণ্যের পৃষ্ঠাতে গিয়েছিল – তবে পৃথক ব্যবহারকারীদের কাছে এই তথ্যটি বেঁধে রাখেনি। এই শিল্পের বিরোধিতা করা একটি শিল্প গোষ্ঠীর মতে, গুগলের ক্রোম ব্রাউজার যুক্তরাজ্যের 70% এরও বেশি কম্পিউটারে ইনস্টল করা আছে। সুতরাং অন্য ওয়েব ব্রাউজারগুলি একই পদ্ধতি অবলম্বন না করলেও সরানো তাত্পর্যপূর্ণ হবে। “গুগলের গোপনীয়তা স্যান্ডবক্সের প্রস্তাবগুলি সম্ভবত সংবাদপত্রের মতো প্রকাশকদের এবং ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে খুব তাত্পর্যপূর্ণ প্রভাব ফেলবে But তবে সিএমএর চিফ এক্সিকিউটিভ আন্দ্রেয়া কসেলেলি বলেছিলেন,” তবে গোপনীয়তার বিষয়টিও বিবেচনা করা উচিত.
একচেটিয়া বিপণন প্রায় এক ডজন ছোট প্রযুক্তি সংস্থা এবং প্রকাশকদের একটি জোট – মার্কেটার্স ফর অন ওপেন ওয়েব (মাউ) – দাবি করেছে যে এর কিছু সদস্যের উপার্জন দুই-তৃতীয়াংশ হ্রাস পাবে। তদুপরি, এটি প্রস্তাব দেয় যে এই পদক্ষেপটি গুগলের হাতে খুব বেশি শক্তি প্রয়োগ করবে। “গুগল কার্যকরভাবে ওয়েবসাইটগুলি কীভাবে তাদের ব্যবসায়ের উপর নজরদারি ও পরিচালনা করতে পারে তা নিয়ন্ত্রণ করবে” এটি গত মাসে সতর্ক করেছিল। “এর অর্থ হ’ল বিজ্ঞাপন যে কেনা বা বিক্রি করে এমন কোনও ব্যবসায়ের প্রক্রিয়াটির একটি অংশের জন্য তারা গুগলের উপর নির্ভরশীল হবে, তারা তা পছন্দ হোক না কেন। “এটি গুগলের সাথে প্রতিযোগিতা করার জন্য স্বাধীন খেলোয়াড়দের দক্ষতা হ্রাস করবে এবং অনলাইন বাণিজ্যতে এর একচেটিয়া নিয়ন্ত্রণ জোরদার করবে।” এই গ্রুপটি অন্যান্য সম্পর্কিত বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে, যার মধ্যে প্রযুক্তি-প্রতিষ্ঠানের ব্যবহারকারী-এজেন্ট স্ট্রিংগুলির সমর্থন সমর্থন করার পরিকল্পনা রয়েছে। এগুলি পাঠ্যের বিট যা ব্রাউজারগুলি ব্যবহারকারীর ডিভাইস এবং ব্রাউজারটি ব্যবহার করা হচ্ছে সে সম্পর্কে বিশদ প্রকাশের জন্য কোনও ব্যবহারকারীর সফরের শুরুতে ওয়েবসাইটগুলিতে প্রেরণ করে। প্রকাশকরা তাদের সাইটগুলি প্রদর্শিত হওয়ার উপযোগী করে তুলতে এই তথ্যটি ব্যবহার করে। তবে গুগল এই কারণগুলিতে সমর্থনকে বাধা দিচ্ছে যে তারা ব্যবহারকারীদের ট্র্যাক করার জন্য কুকিজের বিকল্প হিসাবেও ব্যবহৃত হয় এবং কখনও কখনও সামঞ্জস্যতার সমস্যা সৃষ্টি করে। সিএমএ এর আগে জুলাই মাসে এ বিষয়ে একটি প্রতিবেদন জারি করেছিল। চিপ ডিজাইনার আর্মের এনভিডিয়া টেকওভার তদন্ত করেছে যুক্তরাজ্য প্রতিটি টেক জায়ান্টের জন্য নিয়মিত কিছু নিয়মের পরিকল্পনা করেছে প্রযুক্তিবিদদের শক্তি সীমাবদ্ধ করতে ইউকে নতুন নিয়ম আরোপ করবে এই মুহুর্তে এটি স্বীকার করেছে যে গুগল যে ধরণের গোপনীয়তার পদক্ষেপের প্রস্তাব করেছিল সেগুলি থেকে ভোক্তাদের সুবিধাগুলি পাওয়া গেলেও তারা অন্যান্য উদ্বেগের কারণে বেড়ে যেতে পারে। এটি আরও যোগ করেছে যে “অনেক সংবাদ প্রকাশক” উদ্বেগ প্রকাশ করেছিলেন যে তাদের নিউজ সাইটগুলি “অনর্থক” হয়ে যাবে।

প্রভাবশালী সংস্থা ইউক্রেনের সাথে জড়িত বেশিরভাগ বৃহত এবং জটিল প্রতিযোগিতার মামলার জন্য সম্প্রতি অবধি ইউরোপীয় কমিশন দায়বদ্ধ ছিল। ১ জানুয়ারী, ব্র্যাকসিতের কারণে সিএমএ স্থানীয় পর্যায়ে এই দায়িত্বগুলি গ্রহণ করে। গত নভেম্বর মাসে, সরকার ঘোষণা করেছিল যে এটি সিএমএর মধ্যে একটি নতুন ডিজিটাল মার্কেট ইউনিট তৈরি করবে। সংস্থাটি পরবর্তীকালে এটি কীভাবে গুগল, ফেসবুক এবং অন্যান্য প্রযুক্তি প্ল্যাটফর্মগুলি “বর্তমানে” অনলাইন বাজারগুলিতে আধিপত্য বিস্তার করে এবং গ্রাহকদের “কীভাবে তাদের ডেটা ব্যবহার করা হয় তার উপর আরও নিয়ন্ত্রণ” দেওয়ার আচরণকে নিয়ন্ত্রণ করবে তা বিশদভাবে জানিয়েছিল। নতুন ইউনিট এপ্রিলে চালু হয়ে যায়, তবে নতুন ক্ষমতা পাওয়ার আগে সংসদে যে আইন হয় তা নির্ভর করে এবং ২০২২ সালের মধ্যে এটি নাও হতে পারে। যেহেতু গুগলের গোপনীয়তা স্যান্ডবক্স পরিকল্পনাগুলি অবরুদ্ধ করতে খুব দেরি হবে, সুতরাং বিদ্যমান সরকারের অধীনে এই তদন্ত চলছে। তবুও, জড়িতরা সবাই মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম প্রযুক্তি সংস্থাগুলির মোকাবিলা করতে কতৃপক্ষ কতটা ইচ্ছুক তার লক্ষণগুলি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here