কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধের চেষ্টা করছে পাকিস্তান

0 Shares

কাশ্মীর ইস্যুতে মুসলিম দেশগুলোকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করছে পাকিস্তান। মুসলিম দেশগুলোর সংগঠন ওআইসি এই ইস্যুতে হস্তক্ষেপ করতে রাজি না হওয়ায় পাকিস্তান এই পথে হাঁটছে।

সম্প্রতি পাকিস্তানে জনপ্রিয় পত্রিকা দৈনিক ডন জানায়, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশী কাশ্মীর ইস্যুতে ‘বিনয়ের সঙ্গে’ ওআইসিকে পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে একটি সভা ডাকতে বলেন।

তা না হলে এই ইস্যুতে ইসলামাবাদের সঙ্গে থাকতে প্রস্তুত মুসলিম দেশগুলোকে নিয়ে পাকিস্তান বৈঠক ডাকবে বলে জানিয়ে দেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সৌদি আরবের অনুরোধে পাকিস্তান কুয়ালালামপুর শীর্ষ সম্মেলন থেকে বেরিয়ে এসেছে। এখন পাকিস্তান এই ইস্যুতে রিয়াদের নেতৃত্ব প্রত্যাশা করে।’

ভারত কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিল করার পর থেকেই পাকিস্তান ওআইসিকে বৈঠকে বসার জন্য চাপ প্রয়োগ করে আসছে। তবে নয়াদিল্লি আন্তর্জাতিক সম্প্রদায়কে জানিয়ে দিয়েছে যে, কাশ্মীরের মর্যাদা প্রত্যাহারের বিষয়টি অভ্যন্তরীণ এবং অনেক দেশই এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে।

ডনে প্রকাশিত আগের এক প্রতিবেদনে পাকিস্তানের একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলা হয়, কাশ্মীর ইস্যুতে ওআইসির পররাষ্ট্রমন্ত্রীদের তাৎক্ষণিক বৈঠকের জন্য ইসলামাবাদের আহ্বানে সাড়া দিতে সৌদি আরব অনীহা প্রকাশ করেছে।

ওআইসির সদস্যদের কাছ থেকে পছন্দসই প্রতিক্রিয়া পেতে ব্যর্থ হওয়ার পর প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, কাশ্মীর ইস্যুতে আমাদের কোনো আওয়াজ নেই এবং আমাদের মধ্যে বড় বিভাজন রয়েছে।

0 Shares