ইসরায়েলের সঙ্গে মিলে এবার ফিলিস্তিনিদের পিঠে খঞ্জর বসাচ্ছে সৌদি!

0 Shares

মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র সৌদি আরবের শাসকরা ঐতিহাসিকভাবেই ছিল ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েল এবং তারা ফিলিস্তিনিদের প্রতি যে আচরণ করে- তার সমালোচক। এবার তারাই কি শেষ পর্যন্ত সেই দেশটিকে স্বীকৃতি দেওয়ার পথে একটু একটু করে এগিয়ে যাচ্ছে। আরব মিডিয়ায় অতীতে যে দেশটিকে ইহুদিবাদী শক্তি বলা হতো? সামাজিক মাধ্যমে সম্প্রতি এ নিয়ে প্রবল জল্পনা-কল্পনা শুরু হয়েছে।

কারণ: আল-আরাবিয়া টিভিতে প্রচারিত একটি সাক্ষাৎকার – যা দিয়েছেন প্রিন্স বান্দার বিন সুলতান আল-সউদ, সাবেক সৌদি গোয়েন্দা প্রধান, এবং যিনি ওয়াশিংটনে দীর্ঘকাল সৌদি আরবের রাষ্ট্রদূত ছিলেন।

সম্প্রতি ইসরায়েলের সঙ্গে শান্তি স্থাপন করায় ফিলিস্তিনি নেতারা যেভাবে উপসাগরের আরব দেশগুলোর সমালোচনা করেন- তার তীব্র নিন্দা করেছেন প্রিন্স বান্দার। তিন পর্বে প্রচারিত ওই সাক্ষাৎকারে সৌদি প্রিন্স বলেন, যে কর্মকর্তারা তাদের লক্ষ্যের প্রতি সারা বিশ্বের সমর্থন পেতে চান- তাদের কাছ থেকে এত নিম্ন স্তরের এই বিতর্ক আমরা আশা করি না।

প্রিন্স বান্দারের মতে, উপসাগরীয় দেশগুলোর নেতৃত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি নেতাদের এই বাড়াবাড়ি এবং নিন্দনীয় কথাবার্তা একেবারেই অগ্রহণযোগ্য।

0 Shares