ইমরান খানকে সরাতে মরিয়া পাক সেনারা, হারাচ্ছেন জনসমর্থনও

317 Shares

পাকিস্তানের সেনাবাহিনীর ‘সুদৃষ্টি’ নিয়ে ইমরান খান দেশটির ক্ষমতায় আসলেও এখন সেই সেনা কর্মকর্তাদের সঙ্গেই তার দূরত্ব বাড়ছে। সম্প্রতি নানা ব্যর্থতায় ইমরানের আসন টলতে শুরু করেছে। পাক সেনারা এখন ব্যর্থ ইমরান খান সরকারের সঙ্গে নিজেদের নাম দেখতে চাচ্ছে না। ফলে পাকিস্তান জুড়ে জনপ্রিয় হচ্ছে ‘মাইনাস ইমরান’ সূত্র।

ইমরান খান ওসামা বিন লাদেনকে শহীদ আখ্যা দিয়ে ব্যাপক তোপের মুখে পড়েছেন। এছাড়াও বর্তমান পাক সরকারের জাতীয় বাজেটকেও সেনাবাহিনী দরিদ্রবিরোধী, জনবিরোধী বলে সমালোচনা করছে। দেশের হাজার হাজার জনতা সেনাদের এই সমালোচনায় সমর্থন দিচ্ছে।

গেল ২৯ জুন করাচিতে স্টক এক্সচেঞ্জে বন্দুকধারীদের সঙ্গে পুলিশের গোলাগুলির ঘটনায় ৪ হামলাকারীসহ ১৩ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এ ঘটনার পর ভারতকে দোষারোপ করে প্রতিক্রিয়া দেন ইমরান খান। এরপরই অনেকে বলতে শুরু করেন, এই প্রতিক্রিয়া যেন আগে থেকেই তৈরি করা ছিল।

বিশ্লেষকরা ইমরান খানের এমন আনকোড়া প্রতিক্রিয়াকে খড়কুঠো ধরে কোনোরকমে ক্ষমতায় টিকে থাকার ফন্দি বলে মন্তব্য করেছেন।

এর আগেও বিভিন্ন সময়ে নানা ঘটনায় পাকিস্তানের ক্ষমতাসীন নেতারা ভারতকে জড়িয়ে প্রতিক্রিয়া দিয়ে সরকারের ব্যর্থতা ঢাকাতে নিজেদের কৌশলকে কাজে লাগিয়েছেন। এবার ইমরান খানও সেই পথেই হাঁটালেন। তবে ভারতের বিরুদ্ধে এরকম অমূলক ও ভিত্তিহীন অভিযোগ করেও দেশটির জনগণের দৃষ্টি সংকট থেকে সরাতে পারেননি তিনি।

317 Shares