আবারো মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশ করেছে সেই শার্লি হেবদো

0 Shares

ফ্রান্সের রম্য ম্যাগাজিন শার্লি হেবদো আবারো মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যঙ্গচিত্র পুনঃপ্রকাশ করেছে। ২০১৫ সালে ওই ম্যাগাজিনটির কার্যালয়ে বন্দুক হামলার বিচার চলতি সপ্তাহে শুরু হচ্ছে। একে সামনে রেখে এগুলো প্রকাশ করা হয়েছে বলে বিবিসির খবরে জানানো হয়েছে।

এমন ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ২০১৫ সালের ৭ জানুয়ারি ম্যাগাজিনটির কার্যালয়ে হামলা চালানো হয়। এতে ম্যাগাজিনটির সম্পাদক ও নামকরা তিনজন কার্টুনিস্টসহ ১২ জন নিহত হয়। আর দুই হামলাকারী নিহত হন। এর কয়েকদিন পর প্যারিসে আরেকটি হামলায় ৫ জন নিহত হয়। সেই হামলার সঙ্গে আগের হামলার যোগসূত্র রয়েছে বলেও দাবি করা হয়।

শার্লি হেবদো অফিসে হামলার ঘটনায় ১৪ জনকে বিচারের মুখোমুখি করা হচ্ছে। এর মধ্যে তিনজনের অনুপস্থিতে বিচার হবে। এ মামলাটির বিচার মার্চে শুরু হলেও করোনা মহামারীর কারণে আটকে যায়।

ম্যাগাজিনটির সম্পাদকীয়তে বলা হয়েছে, ২০১৫ সালের হত্যাকাণ্ডের পর থেকে প্রায়শই নবীর অন্যান্য ব্যঙ্গচিত্রগুলো প্রকাশ করার অনুরোধ করা হয়েছিল।

তারা বলছে, আমরা সবসময়ই তা প্রত্যাখ্যান করেছি। এটা নিষিদ্ধ বলে নয়- আইন আমাদের এটি করার অনুমতি দিয়েছে। তবে এটি প্রকাশ করার ভালো কারণের প্রয়োজন ছিল, যে কারণটি তাৎপর্যপূর্ণ এবং যেটি একধরনের বিতর্ক তৈরি করবে।

২০১৫ সালের জানুয়ারির সন্ত্রাসী হামলার বিচারের আগে এ ব্যঙ্গচিত্র চলতি সপ্তাহে পুনঃপ্রকাশ আমাদের কাছে অপরিহার্য বলে মনে হয়েছিল।

0 Shares